perm_phone_msgUNDER ATTACK?

Top Categories

Spotlight

Brahmins caste

today20 May, 2022

Sanaton + Others Aditta Chakraborty

ব্রাহ্মণের ঘরে জন্ম নিলেই ব্রাহ্মণ হয়, কর্মসূত্রে ব্রাহ্মণ হয় না ব্রাহ্মণ বিদ্বেষগণ

বর্ণাশ্রম (ব্রাহ্মণ, ক্ষত্রিয়, বৈশ্য, শুদ্র) জন্মগতই তার সর্ব প্রকার শাস্ত্র প্রমাণ । শ্রুতি প্রমাণ – কৃষ্ণ যজুর্বেদীয় আপস্তম্ভ ধর্ম সূত্র ( ৪,৫,৬) চত্বারো বর্ণা ব্রাহ্মণক্ষত্রিয়বৈশ্যশুদ্র: ( ৪) তেষাং পূর্ব: পূর্বী জন্মত: শ্রেয়ান্ ( ৫) অশুদ্রাণামদুষ্টকর্মণামূপায়নং বেদাধ্যয়নমগ্নয়াধেয়ং ফল বন্তি চ কর্মাণী (৬) অর্থ – বর্ণ চারটি ব্রাহ্মণ , ক্ষত্রিয় , বৈশ্য [...]


যাজনাদির অধিকার শুধুমাত্র ব্রাহ্মণেরই

Sanaton + Others Protap Chakraborty today20 April, 2022 24 1 5

Background
share close

কলিতে অনেকেই শাস্ত্রকর্তা, বিধায়ক-অবশিষ্ট অতীর আচার্য্যগণ এইসব বাবুমহাশয়দের বিচারে, শাস্ত্র বিরোধী অপোগন্ডব্ব মূর্খ হিসেব্ব সম্মাননা লাভ করেছেন বড়ই দুঃখজনক যে বর্তমান শিক্ষা ব্যবস্থার সাথে অতীতের শিক্ষা পদ্ধতিতে লাভকৃত স্নাতক উপাধির তুলনামুলক বিচারের দুঃসাহস ডক্টরের উপাধীপ্রাপ্তগন প্রদর্শন করেছেন। ইংরেজ প্রণীত শিক্ষাব্যবস্থার যাতাকলে পড়ে মুনি ঋষিগনের অবস্থা তথৈবচ। এহেন বাবু-পীড়নে শাস্ত্রমাতা উদ্বাস্তু হয়ে পরবাসে, প্রাচীনপন্থীগন হাড়িকাঠে, নব্যগণ পন্ডিতগণ রম্য ইংরেজ লোকে গমন করেছেন! এহেন সুখবরে প্রেমানন্দে হরির বল দেওয়া ব্যাতীত প্রেমানন্দে ধন্য হয়ে উর্ধলোকে গমন বিহীনে গতি দেখছি না। দুঃখ করার কারন পর্যবেক্ষন করে দেখলাম অন্তর্জালের নানা প্রান্তে নানা কোনে নানা পাতে নানা পন্ডিতের লেখনীতে ব্রাহ্মনকে কর্মগুনে জাহির করার জোর অপচেষ্টা কলিহত লোকের মধ্যে বর্তমান। কলির কি অমোঘ প্রভাব! প্রভাব দেখে হরিকীর্তন ছেড়ে কলি কীর্তন করতে অন্তরে বড় বাসনা জেগে উঠে। কিন্তু উপায় নেই! উদ্বাস্তুগনের ন্যায় চার প্রহরে পয়সা আয় না করেও কেবল ভাত-কাপড়ের আশা থাকলেও পূর্বের প্রাচীনগণ মনোরঞ্জনের নিমিত্তার্থে এরুপ দুঃসাহস করেন নি-অধিবৃত্তি হিসেবে অর্থ সম্পদের প্রাচুর্যতার লোভে তাদের কলিযুগে ঘটক হতেও আপত্তি ছিল না! কিন্তু অতটুকু নিচে তারা নামতে পারেন নি।

ভবিষ্যপুরানে বলা হয়েছে-

বিনা বিপ্রংভচ যো ধর্ম্ম প্রয়াসফলমাত্রকঃ।
ভূঞ্জতে চাসুরাস্তত্র প্রেতা ভূতাশ্চ রাক্ষসা।।

–(ভবিষ্য পুরান, মধ্যপর্ব-৯/১৭, পৃষ্ঠা-২০৯, অবধূত কৃত)

অনুবাদঃ ব্রাহ্মন ব্যাতিরেখে যে সমস্ত ধর্মকার্য করা হয় তা নিস্ফল প্রয়াস মাত্র। ঐ সকল কর্মের ফল অসুর, ভূত, প্রেতসকল (যেহেতু ধর্মদ্রোহীই এরুপ যাজনিক কার্য্যের সমর্থন করতে পারে) ভক্ষন করে। অর্থাৎ ঐ সকল ধর্মবিষয়ক কার্যক্রম (কামনাপূরন হলেও তাতে ধর্ম রক্ষা হয় না) সকল বিনষ্ট হয়।

এতদস্থলে আক্ষরিক অর্থেই ভূতপ্রেতের কথা বলা হয়নি। যেরুপ আমরা বলি-ভূতের বাপের শ্রাদ্ধ। অনুধা মর্ক্কটবৈরাগ্য যুক্ত তথাকথিত কৃষ্ণভক্তদের কাছে এসব শাস্ত্রবচনে কারিসাজি কিংবা প্রাকৃত অপ্রাকৃত বিচার আসার পূর্বেই, নব্য বৈষ্ণবগনের গুরু মহারাজ শ্রীল ভক্তিবিনোদ ঠাকুরের “জৈনধর্ম” থেকে খানিকটা অংশ পুনঃলক্ষ্য করা যাক। পুস্তকে স্পষ্ট লিখা আছে– যজ্ঞাদি কর্মকরনে ব্রাহ্মনগৃহে জন্মের প্রয়োজন। যেমন ব্রাহ্মন গৃহে জন্মলাভ করিয়াও সাবিত্র‍্য জন্ম না পাইলে কর্মাধিকার হয় না, তদ্রুপ হরিনামাশ্রয়ে চন্ডাল পরিশুদ্ধ হইলেও ব্রাহ্মনগৃহে শ্রৌত জন্ম লাভ করা পর্যন্ত যজ্ঞাধিকার পান না (জৈনধর্ম, ষষ্ঠ অধ্যায়, নিত্যধর্ম ও জাতিবর্নাদি-ভেদ, পৃষ্ঠা -৬২, দ্বাদশ সংস্করন, মায়াপুর চৈতন্য মঠ কর্তৃক প্রকাশিত)। এর থেকে বুঝাই যাচ্ছে বিশুদ্ধ হরিভক্ত হলেও ব্রাহ্মনপুত্র না হলে যাজনাদিরুপ যজ্ঞাদির অধিকার হয় না।

Written by: Protap Chakraborty

Rate it
Previous post
Lord Shiva

today13 April, 2022

  • 54
close

Sanaton Aditta Chakraborty

শিবের জপ, ধ্যান, প্রণাম, গায়ত্রী, মহামৃত্যুঞ্জয় সহ গুরুত্বপূর্ণ মন্ত্র সমূহ

মন্ত্রগুলো আলোচনা করার আগে ছোট একটি বিষয় আপনাদের জানিয়ে রাখি। আপনি যদি ব্রাহ্মণ হয়ে থাকেন তাহলে মন্ত্রের শুরুতে ওঁ উচ্চারণ করবেন। এছাড়া আপনি যদি ক্ষত্রিয়, বৈশ্য, শুদ্র, স্ত্রী হয়ে থাকেন ...